Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

মৃত্যুদণ্ডের পর যাবজ্জীবন কারাদণ্ডও বাতিল মুরসির

Mursiমিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির যাবজ্জীবন কারাদণ্ড বাতিল করেছেন দেশটির সর্বোচ্চ আপিল আদালত।
একইসঙ্গে গাজার শাসনে থাকা ফিলিস্তিনি দল হামাসসহ অন্যান্য বিদেশি সংগঠনের সঙ্গে মিলে ষড়যন্ত্রের মামলার পুনর্বিচারেরও নির্দেশ দিয়েছেন কোর্ট অব সেসেশন। এ মামলাতেই গত বছর দোষী সাব্যস্ত হয়েছিলেন মুরসি ও তার সমর্থকরা।
এর সাজা হিসাবে আদালত যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়ার প্রায় ১৭ মাসের মাথায় তা বাতিল করলেন।
মঙ্গলবার কোর্ট অব সেসেশন মুরসির যাবজ্জীবন কারাদণ্ড বাতিল করাসহ তার দল মুসলিম ব্রাদারহুডের আরো ১৬ জন সদস্যের যাবজ্জীবন সাজাও বাতিল করেছেন। তবে মামলার পুনর্বিচারের কোনও নতুন দিন এখনও নির্ধারিত হয়নি।
এ নিয়ে দ্বিতীয়বার আপিল জিতলেন মুরসি। গত সপ্তাহে আরও একটি মামলায় তার মৃত্যুদণ্ড বাতিল করেছিলেন একই আদালত।
আরব বসন্তের সময় মিশরে আন্দোলন চলাকালে মুরসি কয়েদিদের জেল ভেঙে বেরিয়ে যেতে দিয়েছেন বলে তার বিরুদ্ধে আনা অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন আদালত।
উল্লেখ্য, ২০১১ সালের শুরুর দিকে গণঅভ্যুত্থানে মিশরের স্বৈরশাসক হোসনি মোবারকের পতনের পর ২০১২ সালে দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হন মুসলিম ব্রাদারহুড নেতা মোহাম্মদ মুরসি। ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় ২০১৩ সালের জুলাইয়ে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন মুরসি। ক্ষমতা নেন তৎকালীন সেনাপ্রধান ও বর্তমান প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি। এরপরই মিশরে নিষিদ্ধ হয় মুরসির দল মুসলিম ব্রাদারহুড। গ্রেপ্তার হন দলটির হাজার হাজার নেতাকর্মী। তাদের বিরুদ্ধে দায়ের হয় অসংখ্য মামলা।

    Print       Email

You might also like...

346a52da89f732e9608cb968950378b5-5972d3a925631

চার পদক নিয়ে দ. এশিয়ার সেরা বাংলাদেশ

Read More →