Loading...
You are here:  Home  >  ইউরোপ  >  Current Article

মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট বামপন্থী লোপেজ

wb president
মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন বামপন্থী আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওবরাডো। দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, প্রায় ৫৩ শতাংশ ভোট পেয়েছেন লোপেজ। তার প্রাপ্ত ভোট নিকটতম প্রতিদ্বন্দ্বীর দ্বিগুণ। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, বামপন্থী নেতা ম্যানুয়েল লোপেজের প্রেসিডেন্ট হওয়া অনেকটাই নিশ্চিত। ইতিমধ্যেই তাকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা¤প।
নিকটতম প্রতিদ্বন্দ্বীরাও পরাজয় মেনে নিয়ে তার প্রতি শুভকামনা জানিয়েছেন। ওবরাডোর মেক্সিকোর শীর্ষস্থানীয় বামপন্থি নেতাদের মধ্যে অন্যতম। এবার তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন তিনি। এর আগে ২০০০ সালে তিনি মেক্সিকো সিটির মেয়র নির্বাচিত হন। এ বছরের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে মেক্সিকোতে বেশ উত্তেজনার সৃষ্টি হয়। দেশজুড়ে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। রাজনৈতিক সহিংসতায় নিহত হন অন্তত ১৩০ জন। নির্বাচনে ওবরাডোরের প্রধান প্রতিপক্ষ ছিলেন ক্ষমতাসীন ইনস্টিটিউশনাল রেভ্যুলেশনারি পার্টি ও ন্যাশনাল অ্যাকশন পার্টির প্রার্থীরা। ভোটের হিসাবে ক্ষমতাসীন পিআরআইয়ের প্রার্থী জোসে অ্যান্তোনিও মিয়াদে তৃতীয় স্থানে রয়েছেন।

বর্তমান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর শাসন নিয়ে জনগণের মধ্যে ব্যাপক অসন্তোষ ছিল। তিনি পিআরআই দলের পক্ষে প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন। তার শাসনামলে দেশটিতে ব্যাপক অর্থনৈতিক মন্দা ও দুর্নীতির প্রাদুর্ভাব দেখা দেয়।

    Print       Email

You might also like...

1531921088_6

এরদোগানের প্রশংসায় ট্রাম্প

Read More →