Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

ম্যানচেস্টারে চারদিন ধরে জ্বলছে আগুন

191448mancester

আগুনের লেলিহান শিখায় পুড়ছে মাইলের পর মাইল এলাকা। চারদিনেও আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। গ্রেটার ম্যানচেস্টারের মোরল্যান্ডসের আগুন নেভাতে নামানো হয়েছে সেনাবাহিনী। আগুন নেভাতে সেনাবাহিনীর সহযোগিতার বিষয়টি নিশ্চিত করেছে গ্রেটার ম্যানচেস্টার ফায়ার এন্ড রেসকো সার্ভিস।

বৃহস্পতিবার সকাল থেকেই সেনাবাহিনী আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করেছে বলে জানিয়েছেন গ্রেটার ম্যানচেস্টারের মেয়র এন্ডি বার্নহাম। পুরো পরিস্থিতি টেন ডাউনিং স্ট্রিটের পর্যবেক্ষণে রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী তেরেসা মে।

সোমবার দিবাগত রাত থেকে গ্রেটার ম্যানচেষ্টারের পাহাড়ি এলাকা মোরল্যান্ডসের বনে আগুন লাগে। ক্রমান্বয়ে আগুন বাড়তে থাকে। এলাকার প্রায় ৩ দশমিক ৭ মাইল এলাকাজুড়ে আগুনের তাপ ছড়িয়ে পড়েছে। এলাকার প্রায় ১শ বাড়ি খালি করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বৃষ্টির মতো আকাশ থেকে ছাই পড়ছে। কারো কারো মতে, অলৌকিক কিছু ঘটতে যাচ্ছে এই এলাকায়। প্রায় ৪টি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রচণ্ড ধোয়া এবং ছাই ভস্মের প্রভাবে অসুস্থ হয়ে যাচ্ছে সাধারণ মানুষ।

ভয়াবহ আগুন নিয়ন্ত্রনে আনতে শুরু থেকেই চেষ্টা করেছে ফায়ার সার্ভিস। কিন্তু তাদের কাছে যে হোস পাইপ আছে তা দিয়ে দুই মাইলের বেশি পানি পৌঁছানো যায় না। পরিস্থিত বিবেচনায় নিয়েই আগুন নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনীর সহযোগিতা কামনা করা হয়।

ডিফেন্স মিনিষ্ট্রি জানিয়েছে, আগুণ নিয়ন্ত্রনে নিতে সেনাবাহিনীর সহযোগিতা চাওয়া হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে সেনাবাহিনী কাজ শুরু করবে। প্রধানমন্ত্রী তেরেসা মে এক বিবৃতিতে জানিয়েছেন, সরকার পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বৃহস্পতিবার এই সংবাদ লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি।

বাঙালি অধ্যূষিত ওল্ডহ্যাম কিছু অংশও স্যড্যালওয়ার্থ ম্যুর ফরেস্টের কাছের একটা এলাকা। বাঙালি কোন পরিবার ক্ষয়ক্ষতির কোন সংবাদ এখনো পাওয়া যায়নি।

ম্যানচেস্টারে বসবাসকারী সাংবাদিক ফারুক যোশী জানিয়েছেন, গত রবিবার ২৪ জুন এ বনাঞ্চলে লাগা আগুনে ইতিমধ্যে ২ হাজার একর জমিতে বিস্তৃত হয়েছে, পুড়ে গেছে বন, মাটি ফেটে চৌচির হয়ে গেছে। বিশাল এই এলাকার ট্যুরিস্টদের মূল আকর্ষণ ডাবস্টন এবং ভেকটন ভেইল পুড়েছে বেশি। ওল্ড্যাম শহর সহ হাজার হাজার একর জুড়ে নিকটবর্তী কয়েকটি শহরে এখন ধোঁয়ার গন্ধ, আগুনের লেলিহান শিখা দেখছে মানুষ । কিছু কিছু এলাকায় মনে হচ্ছে ছাইয়ের বৃষ্টি হচ্ছে। ১০টা ফায়ার ইঞ্জিন জ্বলন্ত এলাকায় কাজ করছে পাশাপাশি ৫০ জন ফায়ার ফাইটার কাজ করছেন নিরন্তর, রাতদিন। শুধুমাত্র মঙ্গলবারই হেলিকপ্টার থেকে ৬৫ হাজার গ্যালন পানি ফেলা হয়েছে আগুন নিয়ন্ত্রণের জন্যে, কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।

    Print       Email

You might also like...

69bc9f0a3d372c1fb8fe24fa4e44b6dd-5b4f6eb36441f

যুক্তরাজ্যের এয়ার শো-তে আকাশবীণা

Read More →