Loading...
You are here:  Home  >  এশিয়া  >  Current Article

রাখাইনের পরিদর্শনে যাচ্ছেন বাংলাদেশসহ ৫ দেশের রাষ্ট্রদূত

রাখাইনের ধ্বংসস্তূপ পরিদর্শনে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশসহ মিয়ানমারের প্রতিবেশী ৫ দেশের রাষ্ট্রদূত। তারা শিগগির রাখাইন সফরে যাচ্ছেন। এছাড়া ২০-৩০ অক্টোবরের মধ্যে মিয়ানমার সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও দেশটি সফর করতে পারেন।

সোমবার কূটনৈতিক ব্রিফিং শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসব তথ্য দেন। সেখানে মন্ত্রী মাহমুদ আলী উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘২০ থেকে ৩০শে অক্টোবরের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার যাচ্ছেন, এটি আপাতত চূড়ান্ত। এছাড়া মিয়ানমার ঘিরে পাঁচটি দেশ আছে। তারা সেই দেশগুলোর প্রতিনিধিকে পর্যবেক্ষণে নিয়ে যাবে। এর মধ্যে বাংলাদেশও আছে। এরপর আমারও দেশটিতে যাওয়ার কথা রয়েছে।’ প্রতিবেশী মিয়ানমারের সঙ্গে সীমান্ত সমস্যার সমাধান বিষয়ে মাহমুদ আলী বলেন, ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা সমাধান করা সম্ভব হয়েছে।

মিয়ানমারের সঙ্গেও সব সমস্যা সমাধান হবে। ওই দেশের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানো এমন দ্ইুজন সম্প্রতি বাংলাদেশে ধরা পড়েছিল, তাদের ফিরিয়ে দেয়া হয়েছে। মিয়ানমার জানে আমরা তাদের স্থিতিশীলতার পক্ষে। কক্সবাজারের পর্যটন নিয়ে তিনি বলেন, এই অঞ্চল দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটন এলাকা। রোহিঙ্গা সংকট পুরো দেশের বিষয়। সমাধানে রাজনৈতিক মতপার্থক্য ভুলে সবার এক হয়ে যোগ দেওয়া উচিত। সমালোচকদের উল্টো সমালোচনা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, টকশোতে যারা কথা বলেন, সমালোচনা করেন, বলেন, ‘মন্ত্রণালয় কিছুই করতে পারছে না’Ñসেগুলো ভুল। আমরা কাজ করছি। কাজ না করলে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে কি এমনি বৈঠক হলো! সুচি’র মন্ত্রী কী করে এলেন! আমরা যুদ্ধ করবো না। যুদ্ধ করলে সব ধ্বংস হয়ে যাবে। ঐতিহ্য, সংস্কৃতি বলে কিছুই থাকবে না। সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যার প্রমাণ। আত্মহননের পথ বেছে নেবো না।

    Print       Email

You might also like...

রোহিঙ্গা সংকট: বাংলাদেশকে সাহায্য করবে বিশ্ব ব্যাংক

Read More →