Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

রাশিয়াকে অবশ্যই ‘বিষপ্রয়োগের’ ব্যাখ্যা দিতে হবে: যুক্তরাজ্য

1e1e293141611ce096d62d793f502bb8-5b3e1d6c8043b

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, নোভিচক এজেন্ট ব্যবহার করে বিষপ্রয়োগের ঘটনার ব্যাখা রাশিয়াকে অবশ্যই দিতে হবে। এক দম্পতির ওপর বিষপ্রয়োগের ঘটনায় বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে তিনি এ কথা বলেন। গত শনিবার ওই বিষপ্রয়োগের ঘটনা ঘটে; সেই দম্পতির অবস্থা এখন আশঙ্কাজনক।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গত শনিবার এমেসব্রিতে চার্লি রোওলি (৪৫) ও ডন স্টার্জেস (৪৪) দম্পতির ওপর নোভিচক এজেন্ট ব্যবহার করে বিষপ্রয়োগের দাবি উঠেছে। বলা হচ্ছে, নিজেদের বাড়িতে বিষপ্রয়োগের শিকার হন তাঁরা। বর্তমানে দুজনের শারীরিক অবস্থা আশঙ্কাজনক।

স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, সাম্প্রতিক ঘটনায় যে বিষ প্রয়োগ করা হয়েছে, তার সঙ্গে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপালের ঘটনায় মিল রয়েছে। গত মার্চ মাসে সের্গেই স্ক্রিপালের ওপর বিষপ্রয়োগের ঘটনা ঘটে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এমেসবুরি গ্রামে নিজের বাড়িতে হুট করেই অসুস্থ হয়ে পড়েন ওই দম্পতি। এই গ্রামের কাছেই সলসবুরি শহর। সেখানকার একটি পার্কে গত মার্চ মাসে সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়ে ইউলিয়াকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। এর পর থেকেই রাশিয়ার সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়।

এখন এই দুই ঘটনার যোগসূত্র নিয়ে তদন্ত করছে ব্রিটিশ পুলিশ। দেশটির কাউন্টার-টেররিজম পুলিশ বিভাগের প্রধান নীল বসু বলেন, ‘এই দুই ঘটনার যোগসূত্র নিয়ে তদন্ত হবে এবং এটি নিয়ে কাজ চলছে।’

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, ঘটনার তদন্তে উইল্টশায়ারের পুলিশ বিভাগের সঙ্গে কাজ করছে কাউন্টার-টেররিজম বিভাগের প্রায় এক শ কর্মকর্তা। তিনি বলেন, ‘উদ্দেশ্যপ্রণোদিত বা দুর্ঘটনাবশত বিষপ্রয়োগের লক্ষ্যে পরিণত হওয়া আমাদের দেশের মানুষের জন্য পুরোপুরি অগ্রহণযোগ্য। আমাদের রাস্তাঘাট, পার্ক, শহর-সবকিছু বিষের ভাগাড়ে পরিণত হওয়াটা মেনে নেওয়া যায় না।’

গতকাল বুধবার ব্রিটিশ পুলিশ জানিয়েছে, চার্লি রোওলি ও ডন স্টার্জেসের ওপর নোভিচক এজেন্ট প্রয়োগ করা হয়েছে। তবে স্ক্রিপালের ক্ষেত্রে যে ধরনের নোভিচক এজেন্ট পাওয়া গিয়েছিল, এবার সেটিই ব্যবহার করা হয়েছে কি না-তা নিশ্চিত হওয়া যায়নি। সাবেক সোভিয়েত ইউনিয়ন নোভিচক নার্ভ এজেন্ট তৈরি করে। স্নায়ুযুদ্ধের আমলে এটি তৈরি করা হয়েছিল।

    Print       Email

You might also like...

69bc9f0a3d372c1fb8fe24fa4e44b6dd-5b4f6eb36441f

যুক্তরাজ্যের এয়ার শো-তে আকাশবীণা

Read More →