Loading...
You are here:  Home  >  প্রবাস  >  Current Article

রিয়াদে বাংলাদেশ দূতাবাসে কনস্যুলার সেবা সপ্তাহ

Riad Servic
সাগর চৌধুরী:
প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সেবা দ্রুত ও সহজে প্রদান করার লক্ষে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে চলছে কনস্যুলার সেবা সপ্তাহ। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে দূতাবাসে ২০-২৬ মার্চ পর্যন্ত কনস্যুলার সেবা সপ্তাহের আয়োজন করা হয়।
এ উপলক্ষে দূতাবাস চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, জাতির পিতার সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে। উন্নয়নের এ ধারা বজায় রাখতে তিনি প্রবাসী বাংলাদেশিদের এগিয়ে আসার আহ্বান জানান।
রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে বসবাসরত প্রায় ২২ লাখ প্রবাসী বাংলাদেশিকে সেবা প্রদান করার জন্য দূতাবাস ও কনস্যুলেট বদ্ধপরিকর। এ বিপুলসংখ্যক প্রবাসীকে সময়মতো সব ধরনের সেবা প্রদানের জন্য দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। রিয়াদ দূতাবাস থেকে প্রতিদিন প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশিকে সরাসরি কনস্যুলার সেবা প্রদান করা হচ্ছে বলে রাষ্ট্রদূত জানান।
এ সময় দূতাবাসের কাউন্সেলর ও কার্যালয় প্রধান ড ফরিদ উদ্দিন, শ্রম কাউন্সেলর সরওয়ার আলমসহ প্রথম ও দ্বিতীয় সচিবরা উপস্থিত ছিলেন।
তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার অঙ্গীকারের অংশ হিসেবে প্রবাসীদের সেবা প্রদানের লক্ষে সৌদি আরবের বিভিন্ন শহরে এটুআই প্রকল্পের আওতায় ছয়টি প্রবাসী সেবা কেন্দ্র (Expatriate Digital Center) পরিচালনা করা হচ্ছে। এসব সেবা কেন্দ্র থেকে প্রবাসীরা খুব সহজে বিভিন্ন জরুরি সেবা গ্রহণ করছেন।
কনসুলার সেবা সপ্তাহ উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের সরাসরি আবেদন গ্রহণ, পাসপোর্ট প্রদান, আইনি সহায়তা ও পরামর্শ প্রদান, ডিটেনশন সেন্টার ও অসুস্থ প্রবাসীদের দেখতে হাসপাতাল পরিদর্শন, কারাবন্দি বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎসহ বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে।
বাংলাদেশি গৃহকর্মীদের জন্য সেফ হাউসে উন্নতমানের খাবার পরিবেশনের আয়োজন করা হয়েছে। দূতাবাসে প্রতিদিন মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন করা হচ্ছে। এছাড়া দূতাবাস চত্বরে কনস্যুলার সেবা গ্রহণ করতে আসা প্রবাসীদের স্থানীয় ঢাকা মেডিকেল সেন্টার বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করা হয়।

    Print       Email

You might also like...

142043_bangladesh_pratidin_Bd-pratidin_bishaw

পূর্ব প্রজন্মের ঐতিহ্যেকে পৌঁছে দিন নতুন প্রজন্মের কাছে

Read More →