Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

রোহিঙ্গা শরণার্থীর চাপে উখিয়া-টেকনাফে বাড়ছে অসন্তোষ

_97692216_gettyimages-843204830
রোহিঙ্গা শরণার্থীর ঢলে নানামুখী চাপে পড়েছে বাংলাদেশের দুই সীমান্তর্তী উপজেলা উখিয়া ও টেকনাফ। স্থানীয়দের চেয়ে রোহিঙ্গার সংখ্যা অনেক বেশি হওয়ায় নষ্ট হচ্ছে সামাজিক ভারসাম্য। এমন অবস্থায় অসন্তোষ বাড়ছে দুই উপজেলায়।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, টেকনাফ ও উখিয়া উপজেলার মোট জনসংখ্যা ৪ লাখ ৭২ হাজার। স্থানীয় জনগোষ্ঠীর বাইরে এই দুই উপজেলায় বাস করছে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা। দুটি নিবন্ধিত শিবিরে ৩২ হাজার তালিকাভুক্ত এবং ৩টি অনিবন্ধিত শিবিরে আছে ছয় লাখের বেশি রোহিঙ্গা।

স্থানীয়রা বলছেন, শ্রমবাজারে তাদের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে রোহিঙ্গারা। শরণার্থীরা কম মজুরিতে কাজ করায় বিপাকে পড়ছেন এখানকার অধিবাসীরা। বাড়তি জনগোষ্ঠীর চাপ পড়ছে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে। এমনকি ঘূর্ণিঝড়ের সময় স্থানীয় আশ্রয় কেন্দ্রগুলোতেও জায়গা হয় না এলাকাবাসীর।

উদ্বাস্তু রোহিঙ্গারা নানা অপরাধে জড়াচ্ছেন বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধিদের। নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের কারণে পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা করছেন তারা।

শরণার্থী চাপ সামাল দিতে উখিয়ার বালুখালীর পাহাড়-টিলায় সাময়িক আশ্রয়ের অনুমতি দিয়েছে প্রশাসন। তবে স্থানীয়রা চাইছেন, দেশের অন্য কোথাও তাদের পুনর্বাসন। নোয়াখালীর ঠেঙ্গার চরে রোহিঙ্গা পুনর্বাসনে সরকারের নেয়া পরিকল্পনা দ্রুত বাস্তবায়নের তাগিদও দিচ্ছেন তারা।

    Print       Email

You might also like...

_97944134_gettyimages-846527948

রোহিঙ্গাদের ত্রাণ বিতরণে এখনও বিশৃঙ্খলার অভিযোগ

Read More →