Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

লন্ডনে ধর্ষণবিরোধী কবিতা পাঠের আসর ১২ মে

82AB69BC-35BB-456B-8063-4A20D541B906

ব্রিটেনের লন্ডনে আগামী ১২ মে (শনিবার) অনুষ্ঠিত হবে ধর্ষণবিরোধী কবিতা পাঠের আসর। কবিকণ্ঠ নামে বিলেতবাংলা২৪ডটকম পোর্টালের একটি সৃজনশীল প্ল্যাটফর্ম এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

পূর্ব লন্ডনের শাহ কমিউনিটি সেন্টারে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিতব্য কবিকণ্ঠ আয়োজিত কবিতা পাঠ ও আবৃত্তিতে অংশ নেবেন বিলেতের কবি ও আবৃত্তিশিল্পীরা। ব্যতিক্রমী এ আয়োজনে বিলেতের সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে ইতিমধ্যেই বেশ সাড়া পড়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশে একের পর এক লোমহর্ষক ও বেদনাদায়ক ঘটনার শিকার হচ্ছেন নারীরা। একশ্রেণির মানুষরূপী অমানুষেরা বাংলাদেশের সুনাম নষ্ট করছে এবং নারীদের প্রতি সহিংস আচরণ করতে দ্বিধা করছে না। সম্ভাবনাময় অসংখ্য তরুণী এমনকি মেয়েশিশুকে ধর্ষণ, নির্যাতন ও ধর্ষণের পর হত্যা করা হচ্ছে। দেশকে কাঁপিয়ে তোলা সবচেয়ে হৃদয়বিদারক ঘটনাগুলোর মধ্যে তনু, বিউটি, রুপা ও তাসফিয়াকে ধর্ষণের পর হত্যা। এসব ঘটনা দেশের জন্য লজ্জাজনকই নয়, দেশবাসীসহ প্রবাসীদেরও বিচলিত করে তুলেছে।

ধারাবাহিকভাবে ঘটে যাওয়া এসব ঘটনায় জড়িত দোষীদের বিচার না হওয়ায় নিত্য নতুন নারী নির্যাতনের ঘটনা আরও বৃদ্ধি পাচ্ছে। দোষীরা ধরা ছোঁয়ার বাইরে তো রয়েছেই উল্টো নির্যাতিতাদের স্বজনরা হুমকি-ধমকির শিকার হচ্ছেন। বিভিন্ন সমীক্ষা ও গণমাধ্যম থেকে পাওয়া তথ্যানুযায়ী গত এপ্রিল মাসেই বাংলাদেশে কমপক্ষে ৪৮ জন নারী ধর্ষণসহ নানাভাবে নির্যাতিত হয়েছেন।

কবিকণ্ঠর ঘোষণায় বলায় হয়, কবিরা অন্ধকারের পূজারি নন। অন্ধকারের দিকে বাংলাদেশের এ যাত্রা রুখে দিতে কবিতার শাণিত তরবারি নিয়ে কবিরা আসুন। ধর্ষণের বিরুদ্ধে কবিতা পাঠে অংশ নিন। আর কোনো মা-বোনকে কাঁদতে বা লাশ হতে দেব না। জেগে ওঠো বাংলাদেশ।

কবিকণ্ঠের এ আহ্বানে বিলেতবাসী কবিরা সোচ্চার ও প্রতিবাদী হয়ে উঠেছেন। এ বিষাক্ত দুর্বৃত্তায়নকে রুখে দিতে কবিতাই অদম্য তরবারি শিরোনামে কবিতা পাঠে অংশ নিচ্ছেন বিলেতের প্রতিবাদী কবি ও আবৃত্তিশিল্পীরা।

ঘোষণায় আরও বলা হয়, ধর্ষক নামক বিষাক্ত দৈত্যর গজিয়ে ওঠা শেকড় বাংলাদেশের সমাজ থেকে উপড়ে ফেলতে কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, সাংবাদিক, সংস্কৃতিকর্মী, শিক্ষক ও পেশাজীবীসহ রাজনীতিকদের এগিয়ে আসা জরুরি। ঐক্যবদ্ধ প্রয়াসে যেকোনো অপশক্তি পরাভূত হতে বাধ্য।

হামিদ মোহাম্মদ: লন্ডন, যুক্তরাজ্য।

    Print       Email

You might also like...

223335kalerkantho_pic

ভারতের বিপক্ষে ২৫৭ রানের লক্ষে ব্যাট করছে ইংল্যান্ড

Read More →