Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

লন্ডনে বাংলা সংগীতের চতুর্থ অধিবেশন ৩০ সেপ্টেম্বর

c54640c31f0d7b1b093907c6aef6b5ef-59ccf0cfea4ab
লন্ডনে সৌধ আয়োজিত বাংলা সংগীত উৎসবের পরবর্তী অধিবেশন শুরু হচ্ছে আগামী ৩০ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা সাতটায় ব্রিকলেনের কবি নজরুল সেন্টারে। রিচমিক্সে অনুষ্ঠিত বাংলা গানের বিবর্তনের পর এই বিশেষ পর্বে থাকছে রবীন্দ্রনাথ ও তাঁর সমসাময়িকদের কম্পোজিশন নিয়ে বিশেষ আয়োজন। পঞ্চকবির গান অভিধায় অভিহিত এই বিশেষ ধারায় থাকছে রবীন্দ্রনাথের পাশাপাশি ডি এল রায়, অতুলপ্রসাদ সেন, রজনীকান্ত সেন ও কাজী নজরুল ইসলাম—বাংলা গানের এই পাঁচ মহান সুরস্রষ্টার রচিত সংগীত। পরিবেশন করবেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক, প্রখ্যাত রবীন্দ্রশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজির প্রভাষক অসীম দত্ত এবং মেধাবী সংগীতশিল্পী সেমন্তী মঞ্জরি।

পঞ্চমবারের মতো অনুষ্ঠিত এই বাংলা সংগীত উৎসব ইতিমধ্যেই বাঙালি অবাঙালি বিপুল দর্শক, সংগীত গবেষক ও মূলধারার গণমাধ্যমের মনযোগ আকর্ষণ করেছে। কিটস হাউসে শুরু হয়ে ইস্ট লন্ডনের ব্রাডি সেন্টার ও রিচমিক্সের পর আগামী শনিবার কবি নজরুল সেন্টারে অনুষ্ঠিত হবে এর চতুর্থ অধিবেশন।
আগামী ৭ অক্টোবর সন্ধ্যা সাড়ে ছয়টায় ইস্ট লন্ডনের পপলার ইউনিয়নে অনুষ্ঠিত হবে জনপ্রিয় বাংলা পালাগান মধুমালা-মদন কুমারের বিনির্মাবাদী পরিবেশনা। ১২ অক্টোবর বিকেল ৩টায় ঐতিহাসিক হাউস অব কমন্সে থাকছে ঐশ্বর্যময় বাংলা গানের বিশেষ উপস্থাপনা। ১৪ অক্টোবর সন্ধ্যা ৬টায় থাকছে শুধু শিশুশিল্পীদের বাংলা গান পরিবেশনা। ২১ অক্টোবর কবি নজরুল সেন্টারে শিল্পী ফারজানা সিফাতের উপশাস্ত্রীয় সংগীত পরিবেশনার পর উৎসবের সমাপ্তি পর্ব অনুষ্ঠিত হবে লিডসে সেভেন আর্টস সেন্টারে শিল্পী সুমনা বসু ও তরুণ রবীন্দ্রশিল্পী ঋষি ব্যানার্জির পরিবেশনার মধ্য দিয়ে।
সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, ৩০ সেপ্টেম্বর যেকোনো পঞ্চকবি ভক্ত বা বাংলা গান ভক্তের জন্য একটা বিশেষ সুযোগ। অসীম বা সেমন্তী ঐতিহ্যানুগ রবীন্দ্র পরিবেশনার জন্য ইতিমধ্যেই রবীন্দ্র রসিকদের মনযোগ আকর্ষণ করেছেন। ভারত উপমহাদেশের বাইরে বাংলা গানের এই সুষম বিস্তারে সৌধ এক ঐতিহাসিক ভূমিকা পালনের ব্রত হাতে নিয়েছে। সকলের সহযোগিতায় এর পরিসর বাড়ছে প্রতিবছর।

    Print       Email

You might also like...

16de4047f1b00c740eca5a206a9f31dd-59eb5649c6e27

এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন ২০১৭-এর উদ্বোধনী অনুষ্ঠান

Read More →