Loading...
You are here:  Home  >  অর্থ ও বাণিজ্য  >  Current Article

সাত দেশ থেকে ৫৬৮০ কোটি টাকার রেমিটেন্স কমেছে

Dollarসাত দেশ থেকে গত অর্থ বছরে ৭১ কোটি ডলার রেমিটেন্স কমেছে, যা বাংলাদেশি টাকায় প্রায় ৫ হাজার ৬৮০ কোটি টাকা। সাত দেশ হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, কুয়েত, ওমান, বাহরাইন ও সিঙ্গাপুর। সবচেয়ে বেশি রেমিটেন্স কমেছে সিঙ্গাপুর থেকে। রেমিটেন্স কমার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে সৌদি আরব, তৃতীয় স্থানে রয়েছে বাহরাইন।
বাংলাদেশ ব্যাংকের এক  গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মধ্যপ্রাচ্যসহ সাত দেশ থেকে রেমিটেন্স কমে যাওয়া নিয়ে এই  প্রতিবেদনটি করা হয়।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থ বছরে সাত দেশ থেকে ৯৮৩ কোটি ডলার রেমিটেন্স এসেছে।  আগের অর্থবছরে (২০১৪-১৫)  ১ হাজার ৫৪ কোটি ডলার রেমিটেন্স এসেছিল। সে হিসাবে এক বছরের ব্যবধানে এই সাত দেশ থেকে ৭১ কোটি ডলার রেমিটেন্স কমেছে।
ওই প্রতিবেদনে দেখা যায়, গত অর্থবছরে সর্বোচ্চ রেমিটেন্স কমেছে সিঙ্গাপুর থেকে। ১২ দশমিক ৭ শতাংশ কমেছে। দেশটি থেকে এ সময় ৩৮ কোটি ৭২ লাখ ডলার রেমিটেন্স আসে, যা আগের অর্থবছরে ছিল ৪৪ কোটি ৩৪ লাখ ডলার।
সৌদি আরব থেকে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স কমেছে। দেশটি থেকে কমেছে ১১ দশমিক ৭ শতাংশ রেমিটেন্স। গত অর্থবছর দেশটি থেকে রেমিটেন্স আসে ২৯৫ কোটি ৫৫ লাখ ডলার, যা আগের অর্থবছরে ছিল ৩৩৪ কোটি ৫২ লাখ ডলার।
অার বাহরাইন থেকে তৃতীয় সর্বোচ্চ ১১ দশমিক ৬ শতাংশ রেমিটেন্স কমেছে। দেশটি থেকে গত অর্থবছরে ৪৮ কোটি ৯৯ লাখ ডলার রেমিটেন্স আসে, যা আগের অর্থবছরে ৫৫ কোটি ৪৩ লাখ ডলার ছিল।
সংযুক্ত আরব আমিরাত থেকে ২৭১ কোটি ১৭ লাখ ডলার আয় হয়েছে, যা আগের অর্থবছরে ২৮২ কোটি ৩৭ লাখ ডলার  ছিল। দেশটি থেকে ৪ শতাংশ রেমিটেন্স কমেছে।
গত অর্থ বছরে কুয়েত থেকে ১০৩ কোটি ৯৯ লাখ ডলার রেমিটেন্স আসে। এর আগের অর্থ বছর (২০১৪-১৫)  ১০৭ কোটি ৭৭ লাখ ডলার এসেছিল। এ দেশ থেকে ৩ দশমিক ৫ শতাংশ রেমিটেন্স কমেছে।
মালয়েশিয়া থেকে  ১৩৩ কোটি ৭১ লাখ ডলার রেমিটেন্স এসেছে, আগের বছর এসেছিল ১৩৮ কোটি ১৫ লাখ ডলার। দেশটি থেকে রেমিটেন্স কমেছে ৩ দশমিক ২ শতাংশ।
ওমান থেকে ৯০ কোটি ৯৬ লাখ ডলার রেমিটেন্স এসেছে। আগের বছর ৯১ কোটি ৫২ লাখ ডলার এসেছিল। দেশটি থেকে শূন্য দশমিক ৬ শতাংশ রেমিটেন্স কমেছে।

    Print       Email

You might also like...

6afed405318d4219e5ce1f58be1a4401-5a1580a4a4885

২৭ নভেম্বর লন্ডনে কারি শিল্পের ‘অস্কার’

Read More →