Loading...
You are here:  Home  >  ইউরোপ  >  Current Article

সিরিয়া পরিস্থিতি নিয়ে এরদোগান-মার্কেলের টেলিফোনালাপ

Ardugan v Markel

সিরিয়ার বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের ক্ষেপণাস্ত্র হামলা এবং দেশটির পূর্বাঞ্চলীয় ডুমায় সন্দেহভাজন রাসায়নিক হামলা নিয়ে আলোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ও জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মার্কেল।
সোমবার এক টেলিফোনালাপে এই দুই নেতার মধ্যে এই কথোপকথন হয় বলে তুর্কি প্রেসিডেন্ট কার্যালয় সূত্র জানায়।
সূত্র জানায়, টেলিফোনালাপে দুই নেতা সিরিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষার গুরুত্বের প্রতি জোর দেন এবং সাত বছরের এই সঙ্কটের রাজনৈতিক সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে আলোচনা করেন।
যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স কর্তৃক সিরিয়ায় শনিবারের হামলায় জার্মানি ও তুরস্ক অংশ না নিলেও মিত্র দেশগুলোর এই হামলাকে ‘যথাযথ প্রদক্ষেপ’ আখ্যা দিয়ে দেশ দুটি তা স্বাগত জানিয়েছে।
এছাড়াও প্রেসিডেন্ট এরদোগান এ বিয়ে পৃথক টেলিফোনালাপে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন এবং এ অঞ্চলে উত্তেজনা আরো বৃদ্ধির বিষয়ে সতর্ক করে দেন।
নতুন করে ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ সিরিয়ার!
সিরিয়ায় নতুন করে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। সোমবার দিবাগত মধ্যরাতে দুটি বিমানঘাঁটিতে এ হামলা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা। সানা এই ক্ষেপণাস্ত্র হামলার ছবি তাদের টিভিতে প্রচার করেছে।
সিরিয়ার সামরিক বাহিনীর মিডিয়া উইং ‘ওয়ার মিডিয়া’ জানায়, সোমবার দিবাগত মধ্যরাতে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলায় সাড়া দিয়েছে। ইসরাইল এসব হামলা করেছে বলে ধারণা করা হচ্ছে। দুটি বিমানঘাঁটিকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়।
ওয়ার মিডিয়ার প্রতিবেদনে বলা হয়, হোমস শহরের মধ্যাঞ্চলে শায়রাত বিমানঘাঁটিতে ছয়টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এদের অধিকাংশ নস্যাৎ করে দেয় সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এ ছাড়া, তিনটি ক্ষেপণাস্ত্র দামাস্কের উত্তরে কালামোন অঞ্চলের পূর্বে দুমাইর এলাকার দুমাইর বিমানঘাঁটিকে লক্ষ্য করে ছোঁড়া হয়। তবে তিনটিই প্রতিহত করতে সক্ষম হয় সিরিয়া।
প্যান আরব আল-মায়াদিন টিভি জানিয়েছে, দুমাইর থেকে বিদ্রোহীদের অন্য এলাকায় সরিয়ে নেওয়ার জন্য সমঝোতার একদিন পর সেখানে বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটলো।
পেন্টাগনের এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, ‘শনিবারের পর ওই এলাকায় যুক্তরাষ্ট্র কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। সোমবার রাতের হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়।’
সানা তাদের প্রতিবেদনে বলেছে, কারা এ হামলা চালিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, ইসরাইল এ হামলা চালিয়েছে।
এর আগে গত ৯ এপ্রিল সিরিয়ার হোমসের টি-৪ বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইসরাইল। এ ঘটনায় ১৪ সিরীয় সেনা নিহত হন বলে জানায় সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

    Print       Email

You might also like...

image-52325-1527178946

‘শক্তিশালী তুরস্ক’ নির্মাণের ইশতেহার ঘোষণা এরদোগানের

Read More →