Loading...
You are here:  Home  >  বিজ্ঞান ও প্রযুক্তি  >  Current Article

সিলেট সিটি কর্পোরেশনের সেবা সমূহ এখন ঘরে বসেই মিলবে

117311

সাঈদ চৌধুরী : চালু হয়েছে বহুল প্রত্যাশিত সিলেট সিটিজেন চার্টার নামের মোবাইল অ্যাপস। সিলেট সিটি কর্পোরেশন নগরবাসিকে সব ধরনের নাগরিক সেবা সহজে প্রদানের লক্ষ্যে এই অনলাইন কার্যক্রম চালু করেছে। ৩১ মে বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে এটি চালু করা হয়েছে। এর মাধ্যমে জনগন ঘরে বসে এমনকি প্রবাস থেকে সিসিকের বিভিন্ন সেবা গ্রহণ ও সেই সব সেবার ফি পরিশোধ করতে পারবেন।

নগরির স্টার প্যাসিফিক হোটেলের সেমিনার হলে অনুষ্ঠিত সভায় অনলাইনে নাগরিক সেবা কার্যক্রমের উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এজেডএম নুরুল হকের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল আসহাব উদ্দিন আহমদ (অবসরপ্রাপ্ত), রিকারসন টেকনোলজির প্রধান নির্বাহী কর্মকর্তা আতিকুর রহমান চৌধুরী এবং সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী নুরুল আলম।

অনুষ্ঠানে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এই কার্যক্রম চালু হওয়ায় সিটি কর্পোরেশনের নাগরিকরা অনলাইনে তাদের হোল্ডিং ট্যাক্স, পানির বিল, ট্রেড লাইসেন্সের ফি, ইমারত নির্মাণের আবেদন ইত্যাদি করতে পারবেন। কোন ধরণনর হয়রানি ছাড়া বিল পরিশোধ, অনুমোদন ও অন্যান্য সুবিদা সমূহ গ্রহন করতে পারবেন। সেবা সংক্রান্ত বিভিন্ন অভিযোগও করতে পারবেন।

তিনি আরো বলেন, কোন অভিযোগ পাওয়ার পর যথাসময়ে সমাধানে ব্যর্থ হলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জবাবদিহি হবেন। কর্মকর্তা-কর্মচারিদের কাজ মনিটরিংয়ের ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করা যাবে। বিশেষ করে প্রবাসিদের সার্ভিস গ্রহণ সহজ হবে। তারা কম সময়ের জন্য দেশে এসে অনেক কাজ বাকি রেখে চলে যেতে হয়। বাসা-বাড়ির কেয়ারটেকারের উপর নির্ভর করতে হয়। এরা ঠিক মত বিল পরিশোধ না করায় অনেক সমস্যার সৃষ্টি হয়। এখন থেকে এ সমস্যা হবেনা। তারা অনলাইনে সার্ভিস গ্রহন এবং বিদেশ বসে সমাধান নিশ্চিত হতে পারবেন।

মেয়র বলেন, আমরা চাই যুগোপযোগী পদ্ধতিতে নাগরিকদের সেবা নিশ্চিত হোক। সেবা সমূহকে অন লাইনে নিয়ে আসার ফলে মধ্যসত্ব ভোগী থাকবেনা। দূর্নিতির মাত্রা কমে আসবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। উদ্বোধনী দিনে আফতাব আলী নামের একজন গ্রাহক অনলাইনে তার একটি বিল পরিশোধ করেন।

IMG_E8504

সভায় বলা হয়, ব্র্যাক ব্যাংক ও রিকারশন টেকনোলজিস লিমিটেডের সহায়তায় তৈরি এই অ্যাপসটি এন্ড্রয়েড ও আইওস ফোন ব্যাবহারকারী স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। এছাড়া এইসব সেবা সিসিকের ওয়েবসাইট থেকেও পাওয়া যাবে। মোবাইল অ্যাপস কিংবা ওয়েবসাইটের মাধ্যমে জনগন তাদের ডেবিট কিংবা ক্রেডিট কার্ড দিয়ে বিভিন্ন সেবার ফি প্রদান করতে পারবেন।

সভায় আরো জানানো হয়, ট্রেড লাইসেন্স সংক্রান্ত নোটিফিকেশন গ্রাহকদের মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি পরিশোধের ব্যবস্থা রয়েছে। জন্ম মৃত্যু নিবন্ধন, পাসপোর্ট আবেদন, বিআরটি এর লাইসেন্স আবেদন ইত্যাদি সেবা এই অ্যাপসের মাধ্যমে নেয়া যাবে।

IMG_E8498

    Print       Email

You might also like...

122647_b7

সিলেটে পুলিশ ছাত্রদল সংঘর্ষ, গুলি, আহত ১৫, আটক ২০

Read More →