Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত প্যানেল বিজয়ী

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নিবার্চনে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল সভাপতি-সম্পাদকসহ ১০টি পদে বিজয়ী হয়েছে। অপরদিকে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল একটি সহ-সম্পাদকসহ ৪টি পদে জয়লাভ করেছে।
সভাপতি পদে নীল প্যানেলের অ্যাডভোকেট জয়নুল আবেদীন ৫৪ ভোট বেশি পেয়ে আবারো বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন সাদা প্যানেলের অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন।
সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ৪৪১ ভোট বেশি পেয়ে টানা ৬ষ্ঠ বারের মত বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের অ্যাডভোকেট এস কে মো: মোরসেদ।
এছাড়া বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল থেকে সহ-সভাপতি ড. মো: গোলাম রহমান ভুইয়া, এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, সদস্য পদে মাহফুজ বিন ইউসুফ, সাইফুর আলম মাহমুদ, মো: আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান বিজয়ী হয়েছেন।
অপরদিকে সাদা প্যানেল থেকে সহ সম্পাদক পদে মোহাম্মদ আবদুর রাজ্জাক, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, শাহানা ও শেখ মোহাম্মদ মাজু মিয়া জয়লাভ করেছেন।
এর আগে গত বুধ ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের দুই দিন ব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়। মোট ছয় হাজার ১৫২ জন ভোটারের মধ্যে চার হাজার ৮৬৫ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।
এছাড়া সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি নির্বাচন পরিচালনা করেন। নির্বাচন সংক্রান্ত কমিটিকে সহযোগিতা করার জন্য ৭০ জন আইনজীবীকে (পোলিং অফিসার) হিসেবে নিয়োগ দেয়া হয়।
সুপ্রিম কোর্ট বার নির্বাচনের হাওয়া উল্টানোর অনেক চেষ্টা করেছে সরকারপক্ষ: মওদুদ
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন নির্বাচনের হাওয়া উল্টানোর জন্য সরকারের অনেক প্রভাবশালী লোকেরা চেষ্টা করেছে। কিন্তু তারা পারেননি। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জিয়া নাগরিক ফোরাম- জিনাফ আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন।
মওদুদ আহমদ বলেন, এই নির্বাচনের মাধ্যমে দেশের জনমতের প্রতিফলন ঘটেছে। দেশের মানুষ কি ভাবছে তা পরিষ্কার হয়েছে। কারণ এখানে অবাধ সুষ্ঠু নির্বাচন হয়েছে।
আ’লীগপন্থীদের ভরাডুবিতে যা বললেন নেতারা
আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও দলটির সমর্থকদের এমন ভরাডুবির নেপথ্যে বেশকিছু রাজনৈতিক ভুল সিদ্ধান্তকে দায়ী করছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।
বিশ্লেষকরা মনে করছেন, আইনজীবী ভোটাররা নির্বাচনে দুটি বিষয়কে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। এর মধ্যে একটি হলো, সাবেক প্রধান বিচারপতি এস ‘কে সিনহার পদত্যাগ। আর দ্বিতীয়টি, আপিল বিভাগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আটকে দেওয়া।
এ বিষয়ে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির সভাপতি সুব্রত চৌধুরী মনে করেন, এস কে সিনহার বিরুদ্ধাচরণ করা আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের ভরাডুবির অন্যতম কারণ।
এটা জাতীয়তাবাদী শক্তির বিজয়: জয়নুল আবেদীন
‘এটা জাতীয়তাবাদী শক্তির বিজয়। আইনের শাসন বাস্তবায়নের জন্য আমাদেরকে আইনজীবীরা নির্বাচিত করেছেন’ বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সালের নির্বাচনে বিএনপি জামায়াত পন্থিরা নিরঙ্কুশ জয় পাওয়ার পর তিনি এক প্রতিক্রিয়ায় এসব মন্তব্য করেন। কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে মোট ১৪টি পদের নির্বাচনে সভাপতি এবং সম্পাদকসহ ১০টিতেই বিজয়ী হয়েছে তারা। বাকি ৪টি পদে জিতেছেন আওয়ামী লীগ-সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা।
জয়নুল আবেদীন বলেন, এটা জাতীয়তাবাদী শক্তির বিজয়। আমরা মনে করি বেগম খালেদা জিয়াকে সরকার অন্যায়ভাবে জেলে রেখেছে। তারই প্রতিবাদ স্বরূপ আইনজীবীরা আমাদেরকে নির্বাচিত করেছে এবং আইনের শাসন বাস্তবায়নের জন্য নির্বাচিত করেছে।
সভাপতি পদে পুনঃনির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত ‘জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য’ প্যানেলের প্রার্থী ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নুল আবেদীন। তিনি ভোট পেয়েছেন ২ হাজার ৩৬৯ টি। একই পদে ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছে ২ হাজার ৩১৫ ভোট। আর সম্পাদক পদে আবারও নির্বাচিত হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ২ হাজার ৬১৬ ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী শেখ মো. মোরশেদ পেয়েছেন ২ হাজার ১৭৫ ভোট।
Supeme courtউল্লেখ্য, ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট আটটি পদে জয়ী হয়েছিল জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে ছয়টি পদ পেয়েছিল ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল)।

    Print       Email

You might also like...

126107_cpt

‘গণতন্ত্র ফার্মআপ করতে হলে নির্বাচন ঠিক করতে হবে’

Read More →