Loading...
You are here:  Home  >  ক্রীড়া  >  Current Article

সৌদি আরবের নেতৃত্বে নতুন ফুটবল ফেডারেশনে বাংলাদেশ ও ভারত

25709BC4-5340-457E-8BCC-9A009962E559

দক্ষিণ এশিয়ার ৫ ও পশ্চিম এশিয়ার ৫ দেশ নিয়ে গঠিত হয়েছে ‘সোয়াফ’
বাংলাদেশ ও ভারত যোগ দিয়েছে নতুন গঠিত এই ফুটবল ফেডারেশনে

‘দশ দেশ নিয়ে দক্ষিণ-পশ্চিম এশিয়ান ফুটবল ফেডারেশন গঠিত হয়েছে। যা দক্ষিণ এশিয়ান ফুটবলের জন্য সুসংবাদ’—গতকাল রাতে এই টুইট করেছেন এশিয়ান ফুটবল সংস্থার সিনিয়র পরামর্শক ভারতের সাজি প্রভাকরণ।

দক্ষিণ এশিয়া ও পশ্চিম এশিয়ার ৫টি করে দেশ মিলে সৌদি আরবের নেতৃত্বে গঠিত হওয়া নতুন এই ফেডারেশনে আছে বাংলাদেশও। এজন্য এখন সৌদি আরবে অবস্থান করছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। ১০ মে গঠিত হওয়া নতুন এই ফেডারেশনের নাম ‘সোয়াফ’ (SWAFF)। সভাপতি হিসেবে এই ফেডারেশনের দায়িত্ব নিয়েছেন সৌদি আরবের তুর্কি বিন আব্দুল মোহসেন আল শেখ। সদর দপ্তরও জেদ্দায়।

নতুন এই ফুটবল জোটে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ ও ভারতের সঙ্গে আছে মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর পশ্চিম এশিয়ার দেশগুলো হলো সৌদি আরব, ইয়েমেন, বাহরাইন , কুয়েত ও আরব আমিরাত। তবে এই নতুন ফুটবল ফেডারেশন গঠিত হওয়ায় একটি প্রশ্ন এসেই যায়। তাহলে কি ভেঙে যাচ্ছে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)?

অন্তত এমন কিছুর সম্ভাবনা নেই বলে সম্ভাবনাটা উড়িয়ে দিলেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল, ‌ ‘আমার তো সোয়াফের বিষয়ে কোনো কিছু জানা নেই। তবে সোয়াফকে আঞ্চলিক কোনো সংস্থা বলে মনে হচ্ছে না। নিজেদের মধ্যে সম্পর্ককে আরও ভালো করার জন্য তারা যৌথভাবে নতুন ফেডারেশন গঠন করতে পারে। এ রকম সংস্থা আরও আছে । ফলে সোয়াফ সাফের জন্য কোনো হুমকি বলে মনে হয় না।’ বলা বাহুল্য, সাফের সভাপতি হিসেবে দায়িত্বে আছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন।

    Print       Email

You might also like...

223335kalerkantho_pic

ভারতের বিপক্ষে ২৫৭ রানের লক্ষে ব্যাট করছে ইংল্যান্ড

Read More →