Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

১১ জুলাই কবি আল মাহমুদের ৮৩তম জন্মদিনে কালজয়ী কবিতার স্রষ্টা আল মাহমুদ বইয়ের মোড়ক উন্মোচন

Kaljoye Kobitar Srosta Al Mahmud

১১ জুলাই বুধবার আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের ৮৩তম জন্মদিন। কবির বাসভবন গোমতী আয়েশা ভিলা ৮৮ বড় মগবাজার ঢাকায় জন্মদিন উদযাপনের আয়োজন করেছে আল মাহমুদ ফাউন্ডেশন। বেলা সাড়ে ১১টায় কবিকে ফুল দিয়ে বরণ, ১২টায় ফাউন্ডেশনের চেয়ারম্যান কবি-সাংবাদিক সাঈদ চৌধুরী রচিত কালজয়ী কবিতার স্রষ্টা আল মাহমুদ বইয়ের মোড়ক উন্মোচন হবে।

১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া শহরের মৌড়াইল মোল্লা বাড়িতে জন্মগ্রহণ করেন বাংলাদেশের প্রধান কবি আল মাহমুদ। খ্যাতিমান ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক ও সাংবাদিক আল মাহমুদ আধুনিক বাংলা সাহিত্যকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন।

কবিতা চরের পাখি, কুড়ানো হাঁসের ডিম, গন্ধভরা ঘাস
ম্লান মুখ বউটির দড়ি ছেঁড়া হারানো বাছুর
গোপন চিঠির প্যাডে নীল খামে সাজানো অক্ষর
কবিতা তো মক্তবের মেয়ে চুলখোলা আয়েশা আক্তার। —

সোনার দিনার নেই, দেন মোহর চেয়ো না হরিনী
যদি নাও, দিতে পারি কাবিনহীন হাত দুটি
আত্মবিক্রয়ের স্বর্ন কোনকালে সঞ্চয় করিনি
আহত বিক্ষত করে চারদিকে চতুর ভ্রুকুটি;
ছলনা জানিনা বলে আর কোন ব্যবসা শিখিনি ।

এমন অসংখ্য কালজয়ী কবিতার স্রষ্টা আল মাহমুদ। বাংলা কবিতাকে গৌরবোজ্জ্বল অবস্থানে নিয়ে এসেছেন তিনি। আমাদের কবিতায় যে ঐতিহ্য ও আধুনিকতার ঊণ্মেষ ঘটেছে তিনিই তার নায়ক।

প্রখ্যাত সমালোচক অধ্যাপক শিবনারায়ণ রায়ের মতে, সমকালীন যে দুজন বাঙালী কবির দুর্দান্ত মৌলিকতা এবং বহমানতা আমাকে বারবার আকৃষ্ট করেছে, তাদের মধ্যে একজন হলেন বাংলাদেশের আল মাহমুদ, অন্যজন পশ্চিমবঙ্গের শক্তি চট্রোপাধ্যায় ।

দুই বাংলার অপরাজেয় এই কবিকে নিয়ে দেশ-বিদেশে গবেষণা হচ্ছে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পাঠ্য আল মাহমুদের কবিতা । বইয়ের সংখ্যা শতাধিক। চল্লিশের বেশী কাব্যগ্রন্থ, বিশের অধিক উপন্যাস এবং দশটির মতো গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। তার শিশু সাহিত্য কিংবা কিশোর কবিতা বাংলা সাহিত্যে দুর্লভ। আট খণ্ডের রচনা সমগ্রও পাঠকের হৃদয় ছুঁয়েছে। বাংলা ভাষা ও সাহিত্য এবং আল মাহমুদ যেন এক ও অভিন্ন।

    Print       Email

You might also like...

1448718514449

একইদিনে দুই ভাইয়ের মৃত্যু নিয়ে পলকের হৃদয়স্পর্শী স্ট্যাটাস

Read More →