Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

৪,৬৪,৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী

image-53327-1527871439

জাতীয় সংসদে আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। এটি দেশের ৪৭তম ও আওয়ামী লীগ সরকারের ১৯তম ও অর্থমন্ত্রী মুহিতের দ্বাদশ বাজেট।

একইসঙ্গে এটি আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের পঞ্চম ও শেষ এবং মুহিতের টানা দশম বাজেট। অর্থমন্ত্রী হিসেবে টানা দশটি বাজেট দেওয়ার রেকর্ড বাংলাদেশে এই প্রথম। এরশাদ সরকারের আমলে দু’বার বাজেট দিয়েছিলেন মুহিত।

প্রয়াত সাইফুর রহমান অর্থমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি ১২টি বাজেট দিলেও তা একটানা ছিল না। প্রয়াত শাহ এএমএস কিবরিয়া অর্থমন্ত্রী হিসেবে একাধারে ছয়টি বাজেট দেন।

চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের প্রকৃত আকার ছিল ৪ লাখ ২৬৬ কোটি টাকা, সংশোধিত বাজেটে যা ৩ লাখ ৭১ হাজার ৪৯৫ কোটি টাকায় নেমে এসেছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী জানান, আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। এতে মোট রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। বাজেট ঘাটতি ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা, যা জিডিপির ৪.৯ শতাংশ।

২০১৮ ১৯ অর্থবছরে মোট রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা, যা জিডিপির ১৩ দশমিক ৪ শতাংশ। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড উৎস হতে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা (জিডিপির ১১ দশমিক ৭ শতাংশ) সংগ্রহ করা হবে।

    Print       Email

You might also like...

014159_bangladesh_pratidin_traina

বিশ্বজুড়ে আলোচিত তুরস্কের যে ট্রেন

Read More →