Loading...
You are here:  Home  >  অর্থ ও বাণিজ্য  >  Current Article

‘বুর্জ খলিফা’কে টেক্কা দিচ্ছে ‘জেদ্দা টাওয়ার’!

Zeddah Tower
বিশ্বের সর্বোচ্চ বহুতল ভবনের শিরোপা হাতবদল হতে চলেছে। দুবাইয়েল বুর্জ খলিফার মাথা থেকে এই মুকুট ছিনিয়ে নিতে চলেছে সৌদি আরবের জেদ্দা টাওয়ার। ২ হাজার ৭১৬ ফুট উচ্চতার বুর্জ খলিফার চেয়েও ৫০০ ফুট বেশি উচ্চতার এ ভবন নির্মাণ করছে সৌদি ধনকুবের প্রিন্স বিন তালাল। খবর আনন্দবাজার পত্রিকার।
জেদ্দা টাওয়ার নির্মাণের কাজ ২০১৪ সালের মার্চ মাস থেকে শুরু হয়। ২০১৯ সালের মধ্যেই এটির নির্মাণ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। ১৭০তলার এই বহুতল ভবনে আবাসন, অফিস, হোটেল এবং শপিং মল থাকবে। তবে ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত ১৭০তলার মধ্যে মাত্র ৬৬তলা তৈরি হয়েছে। যার উচ্চতা ৮৭০ ফুট।
দুবাইয়ের বুর্জ খলিফার উচ্চতা ২ হাজার ৭১৬ ফুট। আর জেদ্দা টাওয়ারের উচ্চতা হতে চলেছে ৩ হাজার ২৮০ ফুট। কংক্রিট এবং স্টিলের কাঠামো দিয়ে তৈরি হচ্ছে বহুতল ভবনটি।
২০১১ সালের অগস্টে সৌদি বিলিওনিয়র প্রিন্স আলওয়ালীদ বিন তালাল প্রথম এই টাওয়ার তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করেন। তিনি জানিয়েছিলেন, ঘোষণার ৩৬ মাস পরই কাজ শুরু হয়ে যাওয়ার কথা ছিল।
কিন্তু বিভিন্ন সমস্যার জন্য যা বাস্তবায়িত হয়নি। পরবর্তীকালে প্রস্তাব পাস হয় ২০১৪ সালে। টাওয়ারটি বানাতে খরচ পড়বে ১২০ কোটি ডলার।

    Print       Email

You might also like...

2D5D723F-3327-443B-A229-AAB0D9177CEC

এরদোগানের বিশাল বিজয় : নতুন যুগে তুরস্ক

Read More →